বর্তমান যুগের বিদেশী ব্যান্ডগুলোর কি অবস্থা?


আমরা যারা ৮০ ৯০ দশকের ছেলেপেলে তারা জানে ৯০ ৮০ দশকের রক ব্যান্ড বলতে কি?


অথচ এই জিনিসটাকে নিয়ে যে পরিমাণ কন্ট্রোভার্সি হয়েছে যে রক মানেই বখাটে অশ্লীল প্রজাতির গান বানায় এরা। অথচ মুরুব্বিরা জানতেন  না যে এই গানগুলোর মধ্যে কি কথা আছে? এখানে কোন অশ্লীলতা ছিল না , কোন ধরনের ন্যাকামো ছিল না। যা ছিল straight  ভাষার গান।  কালো জাদু থেকে শুরু করে ধর্মীয় বা রিলিজিয়াস এবং আরো অন্যান্য বিষয়ক গান হয়। গানের বিষয় হয়ে উঠে অনেক সময় রাজা এবং রাজ্য নিয়ে। অনেক সময় একটি গানের ভিতরেই থাকে একটি ভৌতিক  গল্প। অবশ্য এসব আমাদের বাংলাদেশে আসেনি। বাংলাদেশের তখনকার সময়  খুব সস্তা রোমান্টিক লিরিক দিয়ে। তাই বলে জীবনধর্মী গান যে হয়নি তা না। হয়েছে। আমাদের দেশে  রক এবং মেটাল গান হয়েছে প্রথমদিকে। ওই সময়ের জেনারেশনে রোমান্টিক গানের লিরিক্সকে রক গানে ঢুকিয়ে দেওয়া হয়েছে। সোজা সাপ্টা কথা, আমি জেনারেশন বলতে শুধুমাত্র ইংলিশ জেনারেশন কে বুঝাচ্ছি নট বাংলা রক ব্যান্ড জেনারেশন। রকবেন্ট জেনারেশন শুধুমাত্র উঠেছে ২০০০ সালের পর থেকে। মূলত মেইনস্ট্রিম থেকে বেরিয়ে আন্ডারগ্রাউন্ডে যখন একদল ছেলেপেলে অসাধারণ কিছু গানের কথা বের করা শুরু করল তখন থেকে কাব্য এবং গান দুটো মিলে অসাধারণ হল। আর্টসেল, মেঘদল, চিরকুট, ব্ল্যাক , cryptic Fate, অর্থহীন, শিরোনাম হীন, ওয়ারফেজ এরা রাজ করছে। হয়তোবা অনেকের নাম আমি তুলিনি।


  এর বাইরেও আমাদের দেশে প্রচুর ছেলেপেলে  আছে যারা বাইরের দেশের গান শুনে। হার্ড রক  হেভি মেটাল ব্যান্ডগুলোর গান আমরা সেই ৬০-৭০ ৮০ দশক থেকেই চলছে জানি। মেটালিকা, আইরন মেইডেন, ডিও, রেইনবো , অলটার ব্রিজ, থ্রি ডোরস ডাউন, নিকেল ব্যাক অসংখ্য ব্যান্ড জনপ্রিয় হয়েছে এযাবত কালে।


সাম্প্রতিক সময়ে মানে ২০০০ এর পর থেকে বেশ কিছু ভালো ভালো ব্যান্ড আমরা দেখতে পাচ্ছি। কারণ এই সমস্ত ব্যান্ড গুলোতে ভালো ভালো কণ্ঠশিল্পী আসছে। রনি রোমেরো, ড্যানিয়েল হ্যাম্যান এরা এই মুহূর্তে রাজত্ব করছে। মূলত মেক্সিকান শিল্পীর রনি রোমেরো প্রখ্যাত ব্যান্ড রেইনবো তে যোগদান করলে পরবর্তীতে লর্ডস অফ ব্ল্যাক, ফেরি ম্যান, ডেসটিনিয়া সহ অনেক অনেক ব্যান্ডে কাজ করেছেন।


অপরদিকে ড্যানিয়েল হ্যাম্যান একজন ভালো মেটাল শিল্পী। তিনি সবচেয়ে বেশি কাজ করতেন প্রায় দশক  আগে লস্ট হরাইজন ব্যান্ডে। বর্তমানে তিনি ওয়ারিওর পাথ  নামে একটি ব্যান্ডে কাজ করছেন।


এছাড়া বনফায়ার  ব্যান্ডের গায়ক ডিয়ান এর কথা না বললেই নয়। তুমি যেভাবে অত্যন্ত সুচারুরূপে গান গেয়েছেন বনফায়ারের লিজেন্ডস এলবামে, তার গলার গায়ো কি অনবদ্য এক সুরের  সৃষ্টি করেছে।

এছাড়াও হিট ব্যান্ডের কেনি লেকরেমোর  কথা না বললেই নয়। হিট ব্যান্ডের সকল অ্যালবাম যতগুলো আছে ২০১২ এর পর থেকে সবগুলোতে অসাধারণভাবে তার গায়কি ফুটিয়ে তুলেছেন।


এছাড়াও আরেকটি ব্যান্ডের কথা তুলে ধরা যায় যার নাম হচ্ছে উইগ ওয়াম। এর গায়ক অগ স্টেইন গলাও অসাধারণ।


সমসাময়িকভাবে অনেকগুলো ব্যান্ডের নামও আমি তুলে ধরছি যেমন আয়রন ফ্লেম, don't drop the sword।

Post a Comment

Previous Post Next Post