শেষ হতে চলেছে টেরাবাইটের যুগ?




৬৪ গিগা/১২৮ গিগা/২৫৬ গিগা ফোন মেমরিতে মনে ভরছে না?

আপনার জন্য সুখবর। সেটা কি? ২০২৫ সালের পর থেকে ফোনগুলোতে ১টেরাবাইট স্পেসের ফোন আসতে চলেছে। র‍্যাম ও ৬ এর নীচে থাকছে না এখন থেকেই। প্রসেসর এর উৎকর্ষ সাধন হচ্ছে প্রতি বছরেই।


এ সমস্ত কিছুই হচ্ছে শুধুমাত্র SD এসোসিয়েশনের কল্যাণে। সম্প্রতি তারা নতুন মেমোরি সিস্টেম চালু করেছেন যেটার কারণে, ৩২/৬৪/১২৮ জিবি মেমোরি কার্ড জাদুঘরে চলে যাওয়ার সময় হয়েছে।


সামনের দিনগুলোতে, আগামী ৭ বছরের ভেতর আমরা ১ পেটাবাইট(১০০০ টেরাবাইট=১০০০০গিগাবাইট) ধারণ ক্ষমতা সম্পন্ন মেমোরি কার্ড আসবে।


বর্তমান সময়ে দ্রুত গতিতে মেমোরি কার্ড গুলোর ক্রমবর্ধমান উন্নয়নশীল অবস্থা বিরাজমান। একটা সময় আমরা মেগাবাইট মেমোরি কার্ড দেখেছি। এরপর ক্রমবর্ধমান চাহিদায় sdxc- ১ গিগাবাইট, ২ গিগা, ৪ গিগা, ৮ গিগা, ১৬ গিগা, ৩২ গিগা  ৬৪ গিগা ও XDHC ১২৮ গিগাবাইট, ২৫৬, ৫১২ গিগাবাইট ও ক্রমান্বয়ে ১ টেরাবাইট দেখা গেলো। যদিও ৫১২ গিগা ও ১ টেরা কার্ড গুলো সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে না। কারণ হলো আকাশচুম্বি দাম।


এক একটা কার্ডের একেক রকম ধরন আছে। ক্লাস ১০- এটা দিয়ে বোঝায় আপনার মোবাইলে কিংবা কম্পিউটারে যখন আপনি কার্ড রিডার বা স্লট হিসেবে ব্যবহার করতে যাবেন কোন এসডি কার্ড ১০ এমবি প্রতি সেকেন্ডে কপি কিংবা রাইট করতে পারবেন। 


তবে ক্লাস টেনের চেয়ে এখন আরো সুপার স্পিডে অনেক ভালো মেমোরি কার্ড এসে গেছে। যেমন ইএক্স বা এক্সপ্রেস কার্ড এসে গেছে। দেড়শো মেগাবাইট থেকে ৯০০ মেগাবাইট পার সেকেন্ডের স্পিড কার্ড বাজারে মিলছে। এসডি এসোসিয়েশনের মতে  পার সেকেন্ড ২গিগাবাইট  রাইট এবং কপি সম্পন্ন মেমোরি কার্ডের দেখা মিলবে বাজারে।


তবে, uxhc ফরম্যাট আসার পর, ২টেরা থেকে ১২৮ টেরা পর্যন্ত মেমোরি কার্ড বাজারজাত হতে আরো বছর পাঁচেক লাগবে। কিন্তু, যদি এরই মধ্যে uxhc+ অ্যানাউন্স করে ফেলে এসডি অ্যাসোসিয়েশন সে ক্ষেত্রে আমরা এক পেটাবাইট থেকে অ্যানাউন্স ও শুনে ফেলতে পারে। 

Post a Comment

Previous Post Next Post